KNOWLEDGE & WISDOM

WISDOM BLOG offers a Complete Science Guide to Students from Foundation to Advance Level. You Will Get H. C. Verma, I. E. Irodov, D. C Pande Solution, Physics Study Materials, Notes, Suggestion, Mock Test Papers, Free Download PDF Books and Many Science Resource for NTSE, KVPY, Olympaid, IIT, JEE, NEET, WBJEE, Nursing Aspirants and Useful Resource for Competitive Examination Like Rail, Bank, P. Sc, SSC etc.

Syallabus & Number Distribution of Physical Science Class X from 2016 (দশম শ্রেণিতে নতুন সিলেবাসে প্রশ্ন বিভাজন ও নম্বর কাঠামো)

New Syallabus 2017, Class: X, Physical Science 
Number Distribution of Class: X of Physical Science

প্রথম অধ্যায়: পরিবেশের জন্য ভাবনা:
এই অধ্যায়টিতে দশম শ্রেণিতে এই বছর নতুনভাবে অন্তর্ভুক্ত করা হয়েছে। 
(A) ভৌতবিজ্ঞান ও পরিবেশ - এখানে আলোচনা করা হয়েছে এই নিম্নলিখিত বিষয়গুলিকে নিয়ে।
         
         (i) বায়ুমন্ডলের গঠনের ধারণা
         (ii) ওজোন স্তর সৃষ্টি ও ধ্বংস
         (iii) গ্রিনহাউস এফেক্ট
         (iv) বিশ্ব উষ্ণায়ন।

(B) শক্তির যথাযথ ব্যবহার - এখানে অপ্রচলিত শক্তি সম্পর্কে ছাত্রছাত্রীদের সচেতন করার জন্য নিম্নলিখিত বিষয়গুলিকে নিয়ে আলোচনা করা হয়েছে।
          (i) তাপন মুল্যের সাহায্যে জ্বালানির উৎকৃষ্টতা নির্ণয় করতে শেখানো হয়েছে।
          (ii) জীবাশ্ম জ্বালানির পরিবর্তে বিকল্প বা অপ্রচলিত শক্তির উৎস সম্পর্কে আলোচনা করা হয়েছে।
দ্বিতীয় অধ্যায়: গ্যাসের আচরণ
এই অধ্যায়টি মূলত যেসব ধারণার উপর গঠিত তা হল:
          (i) গ্যাসের চাপ ও আয়তন      
          (ii) বয়েলের সূত্র
          (iii) চার্লসের সূত্র
          (iv) চার্লসের সূত্র ও পরম স্কেলের ধারণা
          (v) আদর্শ গ্যাস
          (vi) অ্যাভোগাড্রোর প্রকল্প
          (vii) আদর্শ গ্যাসের সমীকরণ

এই অধ্যায়ের ধারণাগুলি পূর্বের মাধ্যমিকের সিলেবাসেও ছিল। তবে এখানে কিছু নতুন ধারণা অন্তর্ভুক্ত করা হয়েছে। পূর্বের সিলেবাসে বয়েল ও চার্লসের সমন্বয় সূত্র \(PV = KT\) প্রতিষ্ঠা অবধি ছিল। নতুন সিলেবাসে \(PV = nRT\) সমীকরণ এর অবতারণা এবং এই সমীকরণ থেকে \(R\) এর একক নির্ণয় আছে। 
\(PV = \left( {\frac{w}{M}} \right)RT\) সমীকরণের ব্যবহার ও তার থেকে গানিতিক উদাহরণও আছে। 
পূর্বের সিলেবাসের ন্যায় এই নতুন সিলেবাসেও "আনবিক স্তরে আদর্শ গ্যাসের আচরণ" অন্তর্ভুক্ত করা হয়েছে। বাস্তব গ্যাসের আদর্শ গ্যাস থেকে বিচ্যুতির কারনও নতুনভাবে সিলেবাসে যোগ করা হয়েছে।
তৃতীয় অধ্যায়: রাসায়নিক গণনা
পূর্বের মাধ্যমিক সিলেবাসের মতো নতুন সিলেবাসে ওজনভিত্তিক রাসায়নিক গণনা দেওয়া হয়েছে। শুধুমাত্র \(E = m{c^2}\) সমীকরণ ব্যবহার করে রাসায়নিক বিক্রিয়ার ভরের সংরক্ষণ ব্যাখ্যা করা হয়েছে। সীমাস্থ বিকারক বা Limiting Reagent এর ধারণা অবতরণ করা হয়েছে। 
যেমন, 2 gm হাইড্রোজেনের সঙ্গে 8 gm অক্সিজেনের বিক্রিয়ায় কত গ্রাম জল উৎপন্ন হবে?
উত্তর: এখানে 8 gm অক্সিজেন হল সীমাস্থ বিকারক। 1 gm হাইড্রোজেন 8 gm অক্সিজেনের সঙ্গে বিক্রিয়ায় 9 gm জল উৎপন্ন হয় এবং 1 gm হাইড্রোজেন অবশেষ রূপে পাওয়া যায়।

চতুর্থ অধ্যায়: তাপের ঘটনাসমূহ
পূর্বের মাধ্যমিক সিলেবাস অপেক্ষা নতুন সিলেবাসে তাপের ঘটনাসমূহ সম্পূর্ণ নতুনভাবে আলোচনা করা হয়েছে এবং একাদশ ও দ্বাদশ শ্রেণির কিছু অংশ সিলেবাসে অন্তর্ভুক্ত করা হয়েছে। তবে এই নতুন বিষয় সিলেবাসে আলোচনা করা কোনও বিচ্ছিন্ন ঘটনা নয় বরং নতুন প্রবর্তিত V থেকে IX এর সিলেবাসের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

পঞ্চম অধ্যায়: আলো
পূর্বের মাধ্যমিক সিলেবাসে আলো অধ্যায়ের দুটি আলোচ্য বিষয় ছিল। (1) লেন্স (2) আলোর বিচ্ছুরণ। সেই তুলনায় নতুন সিলেবাসে আলো অধ্যায়ের ব্যাপ্তি অনেক বেশি। উপএকক হিসাবে ভাগ করা হলে নিম্নলিখিত উপএককগুলি পাওয়া যায়:
(A) গোলীয় দর্পনে আলোর প্রতিফলন: (i) আলোকের প্রতিফলক তল হিসাবে গোলীয়তল (ii) গোলীয় দর্পনের বক্রতাকেন্দ্র, বক্রতা ব্যাসার্ধ্য, মেরু, প্রধান অক্ষের ধারণা ও চিত্র (iii) গোলীয় দর্পনের প্রতিফলন ও প্রতিবিম্বের চিত্র (iv) গোলীয় দর্পনের প্রাত্যহিক জীবনে ব্যবহার।

(B) আলোর প্রতিসরণ: (i) প্রতিসরণের সূত্রাবলী (ii) প্রতিসরাঙ্ক ও পরম প্রতিসরাঙ্ক (iii) প্রতিসরণের জন্য আলোকরশ্মির কৌণিক চ্যুতি (iv) কাচের স্ল্যাব ও প্রিজমের ধারণা এবং তাদের মধ্য দিয়ে আলোর প্রতিসরণ।

(C) লেন্স: (i) উত্তল লেন্স ও অবতল লেন্সের গঠনের সঙ্গে পরিচিতিকরণ (ii) উত্তল ও অবতল লেন্সের মধ্য দিয়ে আলোর প্রতিসরণ (iii) পাতলা লেন্স দ্বারা সদ্‌ ও অসদ্‌ প্রতিবিম্ব গঠন এবং প্রতিবিম্ব সমশীর্ষ না বিবর্ধিত সেই সম্পর্কে ধারণা (iv) মানুষের চোখের গঠন এবং প্রতিবিম্বের প্রকৃতি সম্পর্কে ধারণা (v) মানুষের চোখের যত্ন নেওয়া এবং মানুষের চোখের দৃষ্টি সমস্যা সম্বন্ধে ছাত্রদের সচেতন করে তোলার চেষ্টা করা (vi) সরল ক্যামেরার গঠন এবং কার্যনীতি সম্বন্ধে ধারণা

(D) আলোর বিচ্ছুরণ: (i) প্রাকৃতিক বর্ণালী গঠন (ii) বিশুদ্ধ ও অবিশুদ্ধ বর্ণালী গঠনের ব্যাখ্যা (iii) আলোক বিচ্ছুরণের কারণ

 (E) আলোক তরঙ্গ: (i) তরঙ্গের কম্পাঙ্ক (ii) তরঙ্গদৈর্ঘ্য (iii) তরঙ্গবেগ (iv) কম্পাঙ্ক ও তরঙ্গদৈর্ঘ্যের ভিত্তিতে তড়িৎচুম্বকীয় তরঙ্গের বর্ণালীর শ্রেণিবিভাগ

ষষ্ঠ অধ্যায়: প্রবাহী তড়িৎ
এই অধ্যায়টিতে অধিকাংশ অংশই পূর্বের মাধ্যমিক সিলেবাসের সঙ্গে সাদৃশ্য রয়েছে এবং V থেকে IX পর্যন্ত সংশোধিত নতুন সিলেবাসের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। অধ্যায়টিকে উপএকক হিসাবে উপএকক হিসাবে ভাগ করা হলে পাওয়া যায়:

তড়িৎ আধানের ধারণা: (i) তড়িৎ আধানের ধারণা (ii) কুলম্বের সূত্র (iii) আধানের একক (iv) তড়িৎ বিভব (v) বিভব প্রভেদের ধারণা (vi) তড়িৎ বিভব ও বিভব প্রভেদের পার্থক্য (vii) তড়িৎচ্চালক বল ও কোশের তড়িৎচ্চালক বলের উৎস সম্বন্ধে ধারণা।

ওহমের সূত্র: (i) ওহমের সূত্রের বিবৃতি (ii) সূত্র থেকে রোধের ধারণা (iii) রোধাঙ্ক (iv) পরিবাহীতাঙ্কের সংজ্ঞা, শ্রেণি ও সমান্তরাল সমবায়ে রোধ গণনা (v) কোশের আভ্যন্তরীন রোধের ধারণা (vi) তড়িৎ কোশের বর্তনীর ক্ষেত্রে  \(E = IR + Ir\) এবং \(R = 0\) হলে \(E = Ir\) মুক্ত বর্তনীতে হয় তা প্রতিষ্ঠা করা (vii) \(EMF\) যে কার্য \(V = IR\) এবং \(V = Ir\) যোগফল তাও দেখানো হয়েছে।

তড়িৎপ্রবাহের তাপীয় ফল: (i) জুলের সূত্র (ii) তড়িৎ প্রবাহের তাপীয় ফলের ব্যবহার

তড়িৎক্ষমতা ও তার গানিতিক সমস্যা: এই উপএককটি পূর্বের মাধ্যমিক সিলেবাসের সঙ্গেও অভিন্ন। শক্তির অপচয় রোধে উত্তরোত্তর CFL এবং LED ব্যবহার বাড়ছে কেন তাও নতুন সিলেবাসে সংযোজিত হয়েছে। কিছু সক্রিয়তামুলক কাজও নতুন সিলেবাসে সংযোজিত হয়েছে।

তড়িৎচুম্বক: পূর্বের মাধ্যমিক সিলেবাসের ন্যায় এই সিলেবাসেও অ্যাম্পিয়ারের সন্তরন নিয়ম, ফ্লেমিং এর বামহস্ত নিয়ম, বার্লোচক্র, বৈদ্যুতিক মোটরের নীতি ও কার্যপ্রণালী প্রভৃতি বর্তমান।

তড়িৎচুম্বক আবেশ: এই অংশটি প্রায় সম্পএর্ণ ভাবে নতুন করে নতুন মাধ্যমিক সিলেবাসে সংযোজিত করা হয়েছে। আবেশিত তড়িৎ, আবেশিত EMF, লেঞ্জের সূত্র ইত্যাদি নতুন জিনিসগুলি যুক্ত করা হয়েছে। একমুখী ও পরিবর্তী তড়িৎপ্রবাহের ধারনাও আলোচনা করা হয়েছে।

বৈদ্যুতিক জেনারেটর: এই অংশটিও ছাত্রদের কাছে নতুনভাবে সংযোজিত হয়েছে যা পূর্বের মাধ্যমিক সিলেবাসে ছিল না। বৈদ্যুতিক জেনারেটরের কার্যনীতি ও ক্রিয়াশীলতা এই অংশে বিদ্যমান। AC ও DC ডায়নামোর কার্যনীতির সংক্ষিপ্ত প্রাথমিক আলোচনা চিত্রসহ বর্ণনা করা হয়েছে।

গৃহস্থালীর বৈদ্যুতিক যন্ত্রপাতি: পূর্বের মাধ্যমিক সিলেবাসের ন্যায় এই বছরের নতুন সিলেবাসে গৃহস্থালির বৈদ্যুতিক বর্তনীতে ব্যবহৃত বিভিন্ন উপাদানের সংক্ষিপ্ত আলোচনা করা হয়েছে। এই বছরে নতুনভাবে সংযোজিত হয়েছে সক্রিয়তামূলক কাজ ও সরলতম রেখাচিত্রের দ্বারা গৃহস্থালির বৈদ্যুতিক বর্তনীর উপস্থাপন।

No comments:

Post a Comment